উবুন্টু লিনাক্স এর ইতিহাস এবং উন্নয়ন

ইতিহাস এবং উন্নয়ন

উবুন্টু তৈরি করা হয়েছে ডেবিয়ান কোডের উপর ভিত্তি করে। উবুন্টু তৈরি করা অন্যতম প্রধান লক্ষ্য হল প্রতি ছয় মাস অন্তর একটি করে নতুন সংস্করণ প্রকাশ করা যার ফলে দ্রুত সিস্টেমের হালনাগাদ করা সম্ভব হবে। উবুন্টুর এপ্রথম সংস্করণ প্রকাশিত হয় ২০ অক্টোবর, ২০০৪।

উবুন্টুর প্রতিটি সংস্করণ প্রকাশিত হয় ছয় মাস পর পর। ডেবিয়ান ভিত্তিক অন্যান্য সংস্করণসমূহ যেখানে ব্যাপকভাবে মালিকানাধীন এবং মুক্ত সোর্স নয় এমন সফটওয়্যার প্রকাশ করে থাকে সেখানে উবুন্টুতে প্রধানত ফ্রি(লিবরে) এবং মুক্ত সফটওয়্যার ব্যবহার করা হয়ে থাকে। তবে মালিকানাধীন হার্ডওয়্যার ড্রাইভারের ক্ষেত্রে এই বিযয়টি কিছুটা আলাদা।
উবুন্টু লিনাক্স এর ইতিহাস এবং উন্নয়ন


উবুন্টু প্যাকেজসমূহ ডেবিয়ান আনস্টেবল ব্রাঞ্চের প্যাকেজ এর উপর ভিত্তি করে তৈরী। উভয় অপারেটইং সিস্টেমই ডেবিয়ানপর ডেব প্যাকেজ ফরম্যাট এবং প্যাকেজ ব্যাবস্থাপনা টুল এপিটি এবং সিন্যাপটিক ব্যবহার করে তবে উবুন্টু ১২.০৪ থেকে সিন্যাপ্টিক প্রাথমিকভাবে ইন্সটল করা থাকে না। এই বিষয়টি বাধ্যতামূলক নয় যে উবুন্টু এবং ডেবিয়ান প্যাকেজসমূহের বাইনারী ফরম্যাট পরস্পরের সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে। অনেক ক্ষেত্রেই দেখা যায় .deb ফরম্যাটের প্যাকেজসমূহ উবুন্টুতে ব্যবহার উপযোগী করার জন্য নতুন করে সোর্সকোড থেকে কম্পাইল করতে হয়।অনেক উবুন্টু ডেভলপার ডেবিয়ানের মূল প্যাকেজসমূহ ব্যবস্থাপনার সাথে যুক্ত আছেন। অনেকক্ষেত্রে প্যাকেজসমূহের উন্নত সংস্করণ প্রকাশ করে ডেবিয়ান ডেভলপমেন্টে সহযোগীতা করে। তবে এই ধরনের ঘটনা খুব কমই ঘটে থাকে এবং তাই এটি নিয়ে বেশ সমালোচনা হয়ে থাকে। অতীতে ডেবিয়ানের প্রতিষ্ঠাতা ইয়ান মুরডক শঙ্কা প্রকাশ করে বলেছিলেন যে,সঙ্গতিপূর্ণ রাখার জন্য উবুন্টু প্যাকেজসমূহ সম্ভবত ডেবিয়ানের মূলধারা থেকে দূরে সরে যাচ্ছে। প্রকাশের কিছু দিন আগে নিয়মিতভাবে ডেবিয়ান আনস্টেবল প্যাকেজসমূহ ইম্পোর্ট করা হয় এবং উবুন্টুর বিশেষ বৈশিষ্টসমূহ সংযোজন করে নতুন প্যাকেজ তৈরি করা হয়। এবং প্রকাশের একমাস পূর্বে ইম্পোর্ট করার ব্যবস্থা বন্ধ করে দেয়া হয় এবং সেই সময় নতুন সংযোজিত বৈশিষ্টসমূহ পরীক্ষা করে কার্যকরী করে তোলার বিষয়ে গুরুত্ব দেয়া হয়ে থাকে।

বর্তমানে উবুন্টুর প্রধান অর্থায়নকারী হল ক্যানোনিকাল লিমিটেড। ৮ জুলাই, ২০০৫ সালে মার্ক শাটলওয়ার্থ এবং ক্যানোনিকাল লিমিটেড এর পক্ষ থেকে উবুন্টু ফাউন্ডেশন প্রতিষ্ঠার ঘোষণা দেয়া হয়। এবং চালু হওয়ার সময় প্রাথমিকভাবে ১০ মিলিয়ন ডলার মূলধন দেয়া হয়। ভবিষ্যতে উবুন্টুর সকল ধরনের উন্নয়ন এবং সহায়তা প্রদানের উদ্দেশ্যে এই ফাউন্ডেশনটি তৈরি করা হয়। মার্ক শাটলওয়ার্থ এই মূলধনকে একটি জরুরী তহবিল হিসাবে ব্যাক্ষা করেছেন। কোন সময় যদি ক্যানোনিকাল এর সহযোগীতা বন্ধ হয়ে যায় সেসময় এই উবুন্টুর উন্নয়নে এই ফান্ড ব্যবহার করা হবে।

উবুন্টু ১২.০৪, সর্বশেষ লং টার্ম সাপোর্ট(এলটিএস) সংস্করণ যেটি প্রকাশিত হয় ২৬ এপ্রিল, ২০১২ তারিখে।প্রতি দুই বছর পর পর ক্যানোনিকাল এই ধরনের এলটিএস সংস্করণ প্রকাশ করে থাকে। উবুন্টু ১২.১০ কোয়ান্টাল কুইটজাল হল উবুন্টুর পরবর্তী সাধারণ সংস্করণ। ২০১২ সালের অক্টোবর মাস এটির সম্ভাব্য প্রকাশের তারিখ।

১২ মার্চ ২০০৯ তারিখে উবুন্টু ডেভলপারদের সহযোগীতায় তৃতীয়পক্ষের ক্লাউড ব্যবস্থাপনা প্লাটফর্ম, যেমন আমাজোন ইসি২ প্লাটফর্মের জন্য কাজ শুরু করার কথা জানায়।

৩১ শে অক্টবর ২০১১ তারিখে মার্ক শাটলওয়ার্থ ঘোষোণা করেন যে উবুন্টু ১৪.০৪ থেকে, উবুন্টু স্মার্ট ফোন, ট্যাবলেট, টিভি এবং স্মার্ট স্ক্রিনে সাপোর্ট করবে। ২০১২ জানুয়ারি ৯ তারিখে, ক্যানোনিকাল কনজুমার ইলেক্ট্রনিক্স সো তে উবুন্টু টিভি এর ঘোষোণা দেয়। সংগ্রহ - উকিপিডিয়া

Comments

Popular posts from this blog

কে জিওগ্রাফি (KGeography) কী?

লিব্রে অফিস রাইটার টিউটোরিয়াল

ক্যাল্ক [Calc]-এ ডেটার ব্যবহার